Wednesday, July 9, 2014

দীপঙ্কর বেরা

                                                                                       সুন্দর

হাতে কিছুটা সময় পেয়ে মনে হল দুষ্টুমি করার চেয়ে কিছুটা সুন্দরের আরাধনা করা যাক শহরের এই অবস্থানে কি করা যায় দেখি সামনেই একটা পার্ক ।ঢুকে পড়লাম কেউ গোল হয়ে কথা বলতে বলতে পাক দিচ্ছে কেউ বা বসে আছে আর নানান ফুল গাছ শীত বিদায় নিয়ে নিয়েছে বসন্ত পুরো মাত্রায় আসে নি ফলে ফুলের গাছগুলো বেশ ম্রিয়মাণ তারই আসে পাশে ঘুরছি ঠিক মনটা ভরছে না পাশেই বাস রাস্তা ধোঁয়া ছেড়ে গাড়ি  যাচ্ছে তাও সুন্দর দেখব তাই লোকজন কত কষ্ট করে নিজেদের প্রিয় ঘরে ফিরছে তাই মনটা ভাল হয়ে গেল

মন ভরছে না তাই এদিক ওদিক দেখছি সি-স তে দুটো শিশু হাসি দেখে মন ভরে গেল কত এমন প্রাণখোলা হাসি আমি হাসি নি আমরা লোকের ঠকে যাওয়া , উদ্ভট চলা , শিক্ষানবিশের ভুল করা ইত্যাদিতে অন্যকে হেয় করার জন্য হাসি আনন্দে বা কিছু প্রাপ্তিতে তেমন হাসি কই ? ভাবি আরো বেশি পাওয়া উচিত ছিল পাশেই দুটো ছেলে স্লাইডিং উঠতে পারছে না দেখে অনেকেই তেমন হাসি হাসছে কিন্তু আমি সুন্দরের কথা ভাবতে চাই  


ছোট মত পরিখা তাতে বেশ মাছ জলটা বেশ শ্যাওলায় ভরা , পাতা পড়ে আছে মাছগুলো কেমন বাঁচার জন্য উঠছে আর ডুবে যাচ্ছে কিন্তু সুন্দর কৈ ?আর তখন চোখে পড়ল একটি মেয়ে পার্কে চক্কর দিচ্ছে আমি অভিভূত হয়ে গেলাম এতক্ষণে মনে আমি যা খুঁজছি এই বোধহয় সেই পিছু নিলাম সূর্য এখনো ডোবে নি আমারও অনেক ঘোরা হয়ে গেছে তাও পেছনে ঘুরতে ভালই লাগছে ভয় এসে গেল যদি বলে পিছু নিচ্ছে তাই আড়াল করে দেখার চেষ্টা করছি মেয়েটি বেরিয়ে পড়ল সঙ্গে ওর মা এতক্ষণ লক্ষ্যই করি নি পার্কের পরে আরো বসার জায়গা ঘোরাফেরা করা যায় সেখানে ওরা দাঁড়াল ফোনে কথা বলছে  
নিজেকে ভাবছি , আমি কি চরিত্রহীন নির্লজ্জের মত একটা মেয়েকে দেখে চলেছি বিপরীতের প্রতি আকর্ষণ স্বাভাবিক কিন্তু তারও মাপকাঠি আছে আমি কিছু ক্ষতি করি   নি ওকে পাওয়ার আশা করি নি আমার প্রেমিকা আর আমার ভালবাসার কাছে এই সুন্দরতা গ্রহণযোগ্য কিন্তু অধিকার ভাবনার কোন স্থানই নেই  
আমার এতক্ষণ দৃষ্টিগোচরে সুন্দর তো একেই মনে হল এর চলা ফেরা দেখা হাঁটা আমার ভাল লেগেছে দু কলি জীবন গাঁথা গুনগুনিয়ে মনে চলে আসছে ভাবতে খুব কষ্ট লাগে একেই দলিত মথিত করতে মানুষ খুব খুব উন্মত্ত হয়ে ওঠে সংসারে চাপে এই-ই কেমন মুষড়ে পড়ে কেন এমন হয় আদিমতা কি কেবল সুন্দর নষ্ট করতেই উদ্যত ? আমার প্রেমিকা যেন আমার কাছে সুন্দরের উপাচারে আমাকে গ্রহণ করে সেই ভাবনা মেয়েটিকে দেখে আমার মনে হল
দেখলাম ওদের ফোনে কথা বলা শেষ বোধহয় বেরিয়ে যাওয়ার জন্য এগিয়ে যাচ্ছে সন্ধ্যে হয়ে আসছে আমি অবাক বিস্ময়ে আমার সুন্দরকে দেখছি এত সুন্দর যেমন আমার প্রেমিকা খিলখিলিয়ে ওঠে তেমন সুন্দর দেখার সৌন্দর্যে আমি কাও কে মাপ করতে চাই না এমন কি পরখ করতেও চাই না ;কেন না প্রত্যেকে নিজস্বতায় আরো সুন্দর হয়ে ফুটে   উঠবে  
পার্ক থেকে বেরিয়ে গেল আমিও পিছু নিলাম যাই না ক্ষতি কি ? আমি তো হাঁটছি সময়ও আছে একটু গিয়ে থমকে দাঁড়াই না এই ঠিক এর বাইরে একে এর মত থাকতে দিতে হবে ।  না হলে আমার এই সৌন্দর্য ভাবনা না নষ্ট হয়ে যায়  





0 comments:

Post a Comment